Tuesday, March 29, 2016

আপনি নিশ্চয়ই ঘাসের ঝোপে কিংবা পাথরের উপরে কোন কোন পিপড়াকে দেখেছেন – সারাদিন ধরে ঘাসের নীচ থেকে ঘাসের গা বেয়ে কিংবা পাথরের গা বেয়ে উপরে উঠে যায়, তারপর আবার ঝুপ করে পড়ে যায় নিচে, তারপর আবারো গা বেয়ে উপরে উঠতে থাকে। স্বভাবতই প্রশ্ন জাগে – এই বেআক্কেলে কলুর বলদের মত পণ্ডশ্রম করে পিপড়াটি কি এমন বাড়তি উপযোগিতা পাচ্ছে, যে এই অভ্যাসটা টিকে আছে? কোন বাড়তি উপযোগিতা না পেলে সারাদিন ধরে সে এই অর্থহীন কাজ করে সময় এবং শক্তি ব্যয় করার তো কোন মানে হয় না। আসলে সত্যি বলতে কি – এই কাজের মাধ্যমে পিপড়াটি বাড়তি কোন উপযোগিতা তো পাচ্ছেই না, বরং ব্যাপারটি সম্পূর্ণ উলটো। গবেষণায় দেখা গেছে পিপড়ার মগজে থাকা ল্যাংসেট ফ্লুক নামে এক ধরনের প্যারাসাইট এর জন্য দায়ী। এই প্যারাসাইট বংশবৃদ্ধি করতে পারে শুধুমাত্র তখনই যখন কোন গরু বা ছাগল একে ঘাসের সাথে চিবিয়ে খেয়ে ফেলে। ফলে প্যারাসাইট টা নিরাপদে সেই গরুর পেটে গিয়ে বংশবৃদ্ধি করতে পারে। পুরো ব্যাপারটাই এখন জলের মত পরিষ্কার – যাতে পিপড়াটা কোন ভাবে গরুর পেটে ঢুকতে পারে সেই দৃষ্টি আকর্ষণের জন্য ঘাস বেয়ে তার উঠা নামা। আসলে ঘাস বেয়ে উঠা নামা পিঁপড়ের জন্য কোন উপকার করছে না বরং ল্যাংসেট ফ্লুক কাজ করছে এক ধরনের ভাইরাস হিসবে – যার ফলশ্রুতিতে পিঁপড়ে বুঝে হোক, না বুঝে তার দ্বারা অজান্তেই চালিত হচ্ছে।
ল্যাংসেট ফ্লুক নামের প্যারাসাইটের কারণে পিঁপড়ের মস্তিষ্ক আক্রান্ত হয়ে পড়ে, তখন পিঁপড়ে কেবল চোখ বন্ধ করে পাথরের গা বেয়ে উঠা নামা করে। ধর্মীয় বিশ্বাসগুলোও মানুষের জন্য একেকটি প্যারাসাইট। (‘ব্রেকিং দ্য স্পেল’,ড্যানিয়েল ডেনেট। বিশ্বাসের ভাইরাস, অভিজিৎ রায়)
পাকিস্তানের লাহোর শহরের দক্ষিণ পশ্চিমে গুলশান-ই-ইকবাল নামে একটি বড় পার্কে রোববার বিকেলে শিশুদের দোলনার কাছে আত্মঘাতী বোমা হামলায় নিহত হয়েছে ৬৯ জন। অনেকেই ধারণা করছেন, ইস্টারের ছুটি উপলক্ষে পার্কে আসা খৃষ্টান পরিবারগুলো হয়তো এ হামলার লক্ষ্য ছিল। হামলার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান জামায়াতুল আহরার (Tehreek-i-Taliban Pakistan Jamaatul Ahrar) নামে ইসলামী জঙ্গি সঙ্ঘটন।
চার মাস আগে প্যারিসে হামলায় মারা গেলো ১৩০ জন। পাঁচ দিন আগে বেলজিয়ামের 'ব্রাসেলস' এর রেল স্টেশন ও বিমানবন্দরে হামলায় মারা গেলো ৩৫ জন। এই হামলার দাগ এখনো দগদগে। ইউরোপীয় চ্যানেল খুললে লোকের কান্না আর হাহাকারের চিত্র।আত্মঘাতী হামলা করে বিধর্মীদের মারলে মুসলিমদের আর কিছু না হোক, নিজেকে মেরে হলেও মস্তিষ্কের প্রথিতগাঁথা ইসলাম ধর্মের প্যারাসাইটটা রক্ষা হয়, যার নির্দেশ রয়েছে স্বয়ং কোরানের বিভিন্ন আয়াতে (৪:৮৪), (৫:৫১),(৪৭:৪), (৩:১৬৯)(৯:১১১)। ওম ইসলাম, ওম শান্তি, ওম বিশ্বাস...!

No comments:

Post a Comment