Wednesday, March 23, 2016

মোটর সাইকেলে দুই পা একদিকে করে বসার কারণে নারীদের বিভিন্ন সময় দুর্ঘটনার সম্মুখীন হতে হয়। কিছুদিন আগে সন্যাসীদার স্ট্যাটাসের কমেন্টে পড়ছিলাম, শাড়ি পড়ে মোটরসাইকেল চালানো কতোটা ঝামেলার বিষয়। কেউ কেউ বলছিলেন, শাড়ি না পড়তে, কোন কোন পুরুষ রেগে গিয়ে শাড়ি নিষিদ্ধ করার প্রস্তাব তুলছিলেন-এমন ভাব যেন শাড়ি তাদের নিজস্ব পোশাক, কেউ কেউ বলছিলেন শাড়ি পরেও চালানো যায় তবে লেডিস মোটরসাইকেল চালালে ভাল, কেউ কেউ শাড়ি পরে যে বাইক চালানো যায় সেটার ছবি দিয়ে প্রমাণ দিয়েছেন। শাড়ি পরে মোটর সাইকেল চালানোযাবে না, এটা কথা না। মোটর সাইকেল বা সাইকেল চালানোর জন্য শাড়ি চুরি ফ্যাক্ট না, বিষয়টা এমন না যে-এসব পরলে মোটর সাইকেল স্টার্ট নেয় না। সমস্যা হলো শাড়ি পরে মোটর সাইকেল চালালে নারীর পায়ের কিয়দংশ দেখা যায়। মূল সমস্যা ওখানে। সবাই নিজেদের সেই ক্ষুদ্রতার বিষয়টা এড়িয়ে গিয়ে ভাবছেন, শাড়ি পরে মোটরসাইকেল চালানো যাবে না এবং এর সমাধান কি?
আমি যেই শহরে থাকি, সেটা মূল শহর থেকে বাইরের ছোট একটা শহর এবং স্পীড সীমাবদ্ধ বলে এই এড়িয়ায় যে সকল মোটরসাইকেল চলে তার সবই মোটামোটি ভেসপা টাইপের। তারমানে এই না এইখানে সবাই শাড়ি পড়ে বাইক চালায়। মোটর সাইকেলে বসা পেসেঞ্জারকে চেনার উপায় নেই সে নারী নাকি পুরুষ। সভ্যতার এগিয়ে যাওয়া যখন মুখ্য হয় তখন শরীরের প্রকাশ গৌণ হয়ে যায়। চলন্ত মোটরে কার পেট-পিঠ-চুল-হাত-পা দেখা গেলো কি গেলো না, কার ওড়না বা কামিজ বাতাসে ওড়ে গেলো নাকি ঠিক জায়গায় থাকলো; এইসব সস্তা বিষয় নিয়ে মাথা ঘামানোর মত টাইম এদের নাই এবং এখানে বাঙ্গালী হিজাব পরা মহিলাকেও হেলমেট ও দুই পা দুই দিকে দিয়ে মোটরসাইকেলে বসতে দেখেছি, কারণ হেলমেট আর পা দুই পাশে দিয়ে বসা বাধ্যতামূলক।
ভাবতে খুব অবাক লাগে, আমাদের সমাজ ব্যবস্থা এতোটাই কুৎসিতভাবে পুরুষ নিয়ন্ত্রিত যে, নারীর পোশাক থেকে তাদের চলন বলন সবই পুরুষের অধীনস্থ। সেক্যুলার পুরুষেরাও মুখ ফুটে বলে না, 'নারী কিভাবে বাইক চালাবে সেটা তারা নির্ধারন করবে, আমাদের এইসব নিয়ে মাথা ঘামানোর কি আছে? পা যদি দেখা যায় যাবে, আমরা যদি সেই পা দেখে নিজেদের নিয়ন্ত্রন করতে না পারি সেটা আমাদের সমস্যা, সমস্যা শাড়ি চুড়ি ওড়না বা নারীর নয়। আমরা কি করে আমাদের নিয়ন্ত্রন করবো সেটা নিয়ে আমাদের ভাবা উচিত।'
শাড়ি পরে মোটর সাইকেল চালালে কি হবে? মেয়েদের পায়ের নিচের কিছু অংশ দেখা গেলে কি হবে? মেয়েদের পায়ে কি যৌনাঙ্গ বিদ্যমান? পা দেখা কেন ট্যাবু হবে? পুরুষের পা তো ট্যাবু নয়। আমি তো গ্রামে অনেক পুরুষকে লুঙ্গি পরে মোটরসাইকেল চালাতে দেখেছি, কই তাদের জন্য তো কেউ এরকম কোন প্রশ্ন তুলেনি বা কোন সমাধান খুঁজেনি? মেয়েরা শাড়ি নাকি পায়জামা নাকি প্যান্ট পরে বাইক চালাবে, সেটা তারা নির্ধারন করুক। তাতে যদি পায়ের কিছু অংশ দেখা গিয়ে পুরুষতন্ত্রের মন্দিরে ফাটল একটু ধরে-ধরুক। পা দেখিয়ে যদি দেয়ালে ফাটল ধরানো যায় তবে সরাসরি লাত্থিটা দেওয়ার আর দরকার পরে না।

No comments:

Post a Comment